উৎসবের মরসুমে হোটেল ভাড়ায় কমল জিএসটি, দাম বাড়ল ক্যাফিনযুক্ত ড্রিংকসের

zeenews.india.com

নিজস্ব প্রতিবেদন: কর্পোরেট কর কমানোর কয়েক ঘণ্টার মধ্যে আরও একটা বড় ঘোষণা করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। উতসবের মরসুমে হোটেলের বিলে পণ্য ও পরিষেবা করের হার কমানোর সিদ্ধান্ত নিল জিএসটি কাউন্সিল। বৈঠকে ২০টি পণ্য ও ১২টি পরিষেবার উপরে কমানো হয়েছে জিএসটি। ছোট ব্যবসায়ীদেরও দেওয়া হয়েছে স্বস্তি দিয়ে অর্থমন্ত্রীর ঘোষণা, ২ কোটি টাকার কম লেনদেনের ব্যবসায় প্রতিবছর জিএসটি রিটার্ন দেওয়া আর বাধ্যতামূলক নয়।     

অর্থমন্ত্রী নির্মলা সীতারমনের ঘোষণা, হোটেল ভাড়ায় জিএসটি কমানোর সিদ্ধান্ত নিয়েছে জিএসটি কাউন্সিল। এক রাতের ১০০০ টাকা পর্যন্ত হোটেল ভাড়ায় লাগবে না কোনও জিএসটি। এক রাতে ১০০১ থেকে ৭৫০০ টাকা পর্যন্ত ভাড়ার হোটেল ঘরের ক্ষেত্রে জিএসটি ১৮ শতাংশ থেকে কমিয়ে করা হল ১২ শতাংশ। ৭৫০০ টাকার উপরে ভাড়ায় জিএসটি কমে হল ১৮ শতাংশ। আগে তা ছিল ২৮%। আউটডোর কেটারিংয়ে জিএসটি কমে হয়েছে ৫ শতাংশ। বর্তমানে ইনপুট ট্যাক্স ক্রেডিট যুক্ত হয়ে তা ১৮%।  কেন্দ্রীয় অর্থমন্ত্রীর মতে, পর্যটনকে উত্সাহিত করতে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।             

গাড়িশিল্পকে উজ্জীবিত করতে ১০-১৩ জন যাত্রিবহনকারী পেট্রোলচালিত বাণিজ্যিক যানের উপরে কর লাগে ২৮ শতাংশ। ওই ধরনের যানে সেস কমিয়ে করা হয়েছে মাত্র ১ শতাংশ। ডিজেলচালিত যানে সেস কমে হয়েছে ৩%।

 

জিএসটি কাউন্সিলের সিদ্ধান্ত

কাট ও পালিস করা মধ্যম দামের পাথরে কমল জিএসটি।

জলযানের জ্বালানিতে জিএসটি কমে হল ৫ শতাংশ।

রেলের ওয়াগনের জিএসটি ৫ শতাংশ থেকে বেড়ে হয়েছে ১২ শতাংশ।

ক্যাফিনযুক্ত ড্রিংকসে জিএসটি বাড়িয়ে করা হয়েছে ২৮ শতাংশ।

পাতা দিয়ে তৈরি কাপ-প্লেটে জিএসটি মকুব।

সিলভার রফতানিতে জিএসটি কমল।

সোলার ওয়াটার হিটারে জিএসটি লাগবে ৫ শতাংশ।

 

 

 





Source link

Latest Govt Job & Exam Updates:

View Full List ...