ভি়ডিয়ো: ভারতে তৈরী যুদ্ধবিমান তেজসের সওয়ারি হলেন প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং

zeenews.india.com

নিজস্ব প্রতিবেদন : পড়নে বায়ুসেনার বিমানচালকের সবুজ জলপাই-ছাপ পোশাক। মুখে স্মিত হাসি। বৃহস্পতিবার বায়ুসেনার তেজস যুদ্ধবিমানে উড়লেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। দুই সিটের হালকা ওজনের যুদ্ধবিমানের ব্যাকসিটে আকাশে উড়লেন ৬৮ বছর বয়সী প্রতিরক্ষা মন্ত্রী। চালকের আসনে বায়ুসেনার এয়ার ভাইস মার্শাল নর্মদেশ্বর তিওয়ারী।

 

ব্যাঙ্গালুরুর ন্যাশানাল ফ্লাইট টেস্ট সেন্টার থেকে উড়ানের আগে বায়ুসেনার কর্মী ও বিমানচালকদের কাছ থেকে তেজসের বিষয়ে খুঁটিনাটি জেনে নিলেন রাজনাথ। তার পর বায়ুসেনার যুদ্ধবিমানে চড়ার বিশেষ পোশাক পরে এগিয়ে গেলেন তেজসের দিকে। প্রায় ৩০ মিনিট ধরে প্রচন্ড বেগে আকাশপথে উড়লেন রাজনাথ।

 

এই প্রথম কোনও প্রতিরক্ষা মন্ত্রী বায়ুসেনার তেজস বিমানে উড়লেন। উড়ানের পর উচ্ছসিত প্রতিরক্ষা মন্ত্রী। টুইট করে তিনি জানান, তেজসে ওড়া একটি অসাধারণ অভিজ্ঞতা ছিল। তেজসের ফলে ভারতের আকাশপথে প্রতিরক্ষা আরও শক্তিশালী হবে।

 

আরও পড়ুন : প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিমানকে আকাশপথ ব্যবহারের অনুমতি দিল না পাকিস্তান

ভারতের হিন্দুস্তান এয়ারোনটিকস লিমিটেড ও এয়ারোনটিকাল ডেভেলপমেন্ট এজেন্সির যৌথ প্রচেষ্টার ফল তেজস। বায়ুসেনার মিগ-২১ যুদ্ধবিমানের বদলে ব্যবহার করা হবে এই বিমান। উচ্চগতিতে ওড়ার ক্ষমতা ও হালকা ওজনের তেজসে রয়েছে একটি ইঞ্জিন। বায়ুসেনার ৮৩টি তেজসের মধ্যে ১০টি দুই সিটের। বায়ুসেনা সূত্রে খবর, এগুলি বিমানচালকদের প্রশিক্ষণের জন্য ব্যবহৃত হবে। 





Source link

Latest Govt Job & Exam Updates:

View Full List ...